অটিস্টিক শিশুদের চমৎকার পরিবেশনা

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের (অটিস্টিক) কারিগরি প্রশিক্ষণ প্রদানকারী বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান পিএফডিএ-ভোকেশনাল ট্রেনিং সেন্টার ট্রাস্টের (পিএফডিএ-ভিটিসি ট্রাস্ট) চার বছর পূর্তি হয়েছে। এ উপলক্ষে সম্প্রতি রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অটিস্টিক শিশুরা চমৎকার পরিবেশনা করে। বিশেষ শিশুদের অভিভাবক, সাধারণ মানুষ ও চাকরিদাতাদের প্রতি শিশুদের কর্মদক্ষতা সম্পর্কে অবগত করতেই মূলত এই আয়োজন।
ট্রাস্টের চেয়ারম্যান সাজিদা রহমান ড্যানির সভাপতিত্বে চার বছর পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন। এতে আরও উপস্থিত ছিলেন বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী আমিন, কনফিডেন্স গ্রুপের ভাইস চেয়ারম্যান ইমরান করিম, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং নাট্যজন রামেন্দ্র মজুমদারসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ।


অনুষ্ঠানে অটিস্টিক শিশুদের নাট্যদল কারিশমা’র আনুষ্ঠানিক উদ্বোধন ও তাদের পরিবেশনায় ‘কারিশমা’র মুক্তিযুদ্ধভিত্তিক নৃত্যনাট্য ‘মানচিত্রের জন্য’ মঞ্চস্থ হয়। এটি মূলত ১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত পেক্ষাপট নাটক। এতে ২৩ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিশু পারফরর্ম করেন। এছাড়াও এতে বিয়োন্ড বাউন্ডারি নামে একটি প্রেজেন্টেশন, বছরের সেরা বাবা-মায়ের পুরষ্কার প্রদান, ভিটিসি অ্যাপল উন্মোচনসহ আরও বেশ কিছু আয়োজন ছিলো। পুরো অনুষ্ঠানের উপস্থাপনা করেন একজন বিশেষ চাহিদা সম্পন্ন শিশু এবং আরেকজন শিশুর মা।


অনুষ্ঠানে রাশেদ খান মেনন বলেন, “বর্তমান সরকার অটিস্টিকসহ সব ধরনের প্রতিবন্ধীদের বিষয়ে বিশেষ যতœশীল। আমরা সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতিবন্ধীদের কল্যাণে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে থাকি। পিএফডিএ কে ধন্যবাদ যে, তারা দেখিয়েছে অটিস্টিক শিশুরাও সুযোগ পেলে অনেক ভালো কিছু করতে পারে”।

নিউজ লিঙ্কঃ http://www.natunbarta.com/trade-message/2018/10/28/204361/%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%8F%E0%A6%AB%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%8F-%E0%A6%AD%E0%A6%BF%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%B8%E0%A6%BF-%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%9F%E0%A7%87/ 

Leave a Reply