টুকরো টুকরো স্মৃতির সমষ্টিই জীবন। এমন অনেক স্মৃতি রয়েছে আমাদের বাচ্চাদের।তবে এবারের স্মৃতিটা একটু আলাদা মাত্রায় নাড়া দিলো বাচ্চাদের।

ক্লাসের মাঝে সবাই কাজে মগ্ন ।  হঠাৎ’-ই চির চেনা কন্ঠে ‘good Morning’ শুনতে পেলাম আমরা সবাই। আবহই বলে দিচ্ছে ড্যানি আপার সাথে কেউ যেনো এসেছে ।এমন সময় গুলোতে বাচ্চাদের চোখ আনন্দে কেমনজানি চকচক করে উঠে।বাচ্চারা সবাই অভিবাদন জানালো, কুশল বিনিময় করলো । বাচ্চারা একে অপরের দিকে তাকাচ্ছে। ফিসফিস কণ্ঠে একপাশ থেকে ভেসে আসলো ‘উনাকে আমি চিনি। টিভিতে দেখেছি’। একটু পরেই ঘাড়টা বকের মতো বাঁকিয়ে আরেকজন বললো, ‘ফেরদৌস’। আরেক বাচ্চাতো বলেই বসলো আপনাকে টিভিতে একটু কম ফর্সা দেখায়, সামনা সামনি ফর্সা দেখাচ্ছে,। আমি আপনার সিনেমা দেখেছি ।‘ প্রেমের জ্বালা’ । ফেরদৌস তো হেসেই খুন, বললেন ‘তাতো আমার জানা ছিলো না’।

নায়ক ফেরদৌস আমাদের সকল বাচ্চাদের কাছে গিয়ে গিয়ে পরিচিত হলেন, খোঁজ- খবর নিলেন তাদের। আর অবাক হয়ে দেখলেন তাদের কাজ। সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও ওরা যে এতো সুন্দর ও সুশৃংখলভাবে সকলে মিলে মিশে কাজ করতে পারে তা জানা ছিলনা ফেরদৌসের।

হ্যাঁ,  ‘নায়ক ফেরদৌস’ – বাংলাদেশ  চলচ্চিত্রের একজন জনপ্রিয় ও সফল  অভিনেতার নাম যিনি গত ৩০ জানুয়ারী ২০১৯ চলে আসলেন ঢাকা মহাখালিস্থ স্নায়ুবিক প্রতিবন্ধিতায় আক্রান্তদের জন্য প্রতিষ্ঠিত প্রথম কারিগরি প্রশিক্ষণকেন্দ্র                ‘ পিএফডিএ- ভোকেশনাল ট্রেনিং সেন্টার’ পরিদর্শনের জন্য । তিনি প্রতিষ্ঠানটির বিভিন্ন সেকশনে যান ও বিভিন্নমুখী ভোকেশনাল  কার্যক্রম অত্যন্ত আনন্দচিত্তে  ঘুরে ঘুরে দেখেন ও আশ্চার্যান্নিত হন  এবং  প্রশিক্ষণার্থীদের সাথে সময় কাটান।

যেসব গাছপালা, শিকড়, ফুল, ফল খেলে মানুষ মারা যাবে, সেগুলো যারা খেয়ে নিজে মরে গিয়ে অন্যদের বাঁচিয়ে গেছে, তাদেরকে লোকেদের মধ্যে হয়তো কেউ কেউ বোকা ভাবে, কেউ কেউ হয়তো ভাবে ত্যাগী, কেউ ভাবে অপরিণামদর্শী, আবার কেউ ভাবতে পারে দুঃসাহসী। যে যা চায়, ইতিহাসের কাছে সে সেটাই দেখতে পায়। আমাদের ইতিহাসের অংশ হতে চাইলেন নায়ক ফেরদৌসএ এক দুঃসাহসীক কাজ ।

প্রতিষ্ঠানটি পরিদর্শন শেষে তিনি আমাদের   ‘Goodwill Ambassador’ হিসেবে কাজ করতে সম্মত হয়েছেন যাকিনা স্নায়ুবিক প্রতিবন্ধিতায় আক্রান্ত ব্যক্তিদের অধিকার সংরক্ষণে ও  সমাজের মূলধারায় শক্ত অবস্থান নির্মান ও অর্থনৈতিক পুনর্বাসনে সম্পৃক্ত করতে বিশেষভাবে সহায়তা করবে বলে আমাদের বিশ্বাস ।

Leave a Reply