জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে স্মরণ করে ও সেই ভাষণের গুরুত্ব সম্পর্কে তরুণ প্রজন্মকে অবগত করার লক্ষ্যে ৭ মার্চ ২০১৯ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে জয় বাংলা কনসার্ট। বঙ্গবন্ধুর ভাষণ বড় পর্দায় ভেসে ওঠলে সমগ্র স্টেডিয়ামে হাজারো তরুণ-তরুণীর মাঝে ছড়িয়ে পড়ে স্বাধীনতার উন্মাদনা । সিআরআই-এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলার আয়োজনে বিকাল সোয়া ৩টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে কনসার্টটি।

বাংলাদেশের তরুণ প্রজন্মের ৮টি ব্যান্ড শ্রোতাদের মাতিয়ে রেখেছিল। ব্যান্ডগুলো হলো বে অব বেঙ্গল, নেমেসিস, আরবোভাইরাস,  আর্টসেল, ক্রিপটিক ফেইট, শূন্য, লালন, ও চিরকুট। পছন্দের গানের সঙ্গে সুর মিলিয়ে শ্রোতারা হারিয়ে যাচ্ছিলেন গানের জগতে, আবার কেউ কেউ সেই সময়টিকে স্মরণীয় করে রাখতে মুঠোফোনের ক্যামেরায় বন্দি করছিলেন মুহূর্তগুলো।

দুপুর থেকে গেইট খোলা হলেও তার অনেক আগে থেকেই আর্মি স্টেডিয়ামের পাশে এসে ভিড় করেছে দর্শক- শ্রোতারা এবং ক্রমশ স্টেডিয়ামের চারপাশ জনসমুদ্রে পরিণত হয়। এই জনসমুদ্রের কথা মাথায় রেখেই ইভেন্ট ম্যানেজমেন্ট দেশের বিখ্যাত কিছু ফুড  ব্র্যান্ড- এর স্টল বরাদ্দ রেখেছিলো আর্মি স্টেডিয়ামে ।

এই বিপুল সংখ্যক দর্শক- শ্রোতাকে ভাবনায় রেখে   পিএফডিএ-ভোকেশনাল ট্রেনিং সেন্টার পরিচালিত ‘ Angel Chef ’ কনসার্টে খাবারের বিভিন্ন আইটেম নিয়ে  অংশগ্রহন করে। আমাদের ছিলো চিকেন রোল, চিকেন পাই, চিকেন বার্গার, চিকেন চিজ বার্গার, ওটারমেলন জুস, মিক্সড ফ্রুট জুস । পাশাপাশি তরুণ প্রজন্মের মাঝে ‘ Angel Chef ’ –কে মেলে ধরা  ও অটিজম সহ অন্যান্য স্নায়ুবিক প্রতিবন্ধিতা বিষয়ক সচেতনতা সৃষ্টির লক্ষ্যও ছিলো এই  কনসার্টে অংশগ্রহনের নেপথ্য কারণ।  ‘ Angel Chef ’-এর স্টলে ছিলো উপচে পড়া ভীড়। খাবার সার্ভ করার সময় রীতিমতো হিমশিম খেতে হয়েছে আমাদের । শেষ পর্যন্ত শৃঙ্খলা রক্ষাকারীগণও শৃঙ্খলারক্ষা করে  ইতিবাচক সহযোগিতা করেছেন । ঊল্লেখ্য যে,   সন্ধ্যা নামার কিছুক্ষণের মধ্যে আমাদের সমস্ত খাবার শেষ হয়ে যায় যা ছিল এক অদ্ভুত অভিজ্ঞতা।

এই কনসার্টে অগ্নিঝরা মার্চ নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়েছে । বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের সুরে তাল মিলিয়ে  তরুণ-তরুণীদের কণ্ঠে  তখন প্রকম্পিত হয়েছে পুরো স্টেডিয়াম। তরুণ-তরুণীদের ভাষ্যে, জয় বাংলা কনসার্ট শুধু কনসার্ট নয়, এ হচ্ছে অতীত চেতনায় উজ্জীবিত হয়ে সামনের দিকে এগিয়ে চলার প্রত্যয় ।

Leave a Reply