গান গাইল বিশেষ শিশুরাও

দৈনিক প্রথম আলো 
নিজস্ব প্রতিবেদক, ঢাকা
৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০০ 
আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৪

মাইলস ব্যান্ডের সঙ্গে গাইছে এক বিশেষ শিশু

মাইলস ব্যান্ডের সঙ্গে গাইছে এক বিশেষ শিশু

শুক্রবার সন্ধ্যা। তখন ব্যান্ড দলছুট মঞ্চে। কয়েকটি গানের পর আমন্ত্রণ জানান বিশেষ শিশু (অটিস্টিক) সুপ্ত আর সায়মানকে। তারা দলছুটের সঙ্গে গাইল তাদের জনপ্রিয় গান ‘তুমি আমার বায়ান্ন তাস’, মাইলসের সঙ্গে ‘চাঁদ তারা সূর্য নও তুমি’ আর সুস্মি গাইল ফিডব্যাকের সঙ্গে ‘কেন খুলেছ তোমার জানালা’। বিশেষ শিশুদের একটি দল গাইল শাহ আবদুল করিমের বিখ্যাত গান ‘গাড়ি চলে না…’। রাজধানীর আর্মি স্টেডিয়ামের উন্মুক্ত মাঠে অগণিত দর্শক করতালির পাশাপাশি কণ্ঠও মেলাল মঞ্চের ওই উজ্জ্বল মানুষগুলোর সঙ্গে।

অনেক দিন পর বামবার কনসার্ট। এ কারণে ব্যান্ড সংগীত–পিপাসুদের কাছে আগ্রহের বিষয় ছিল শুক্রবারের আয়োজনটি। আয়োজনের মূল কেন্দ্র ছিল বিশেষ শিশুরা। যেখানে বিশেষ শিশুরা গান গাইল, নাচল সুরের তালে তালে। শুক্রবার আর্মি স্টেডিয়ামে যৌথভাবে কনসার্টের আয়োজন করে বামবা, পিএফডিএ ও সমাজকল্যাণ মন্ত্রণালয়।

শুরুতেই গান নিয়ে আসে দৃক। এরপর পাওয়ার সার্জ, মাইলস, ওয়ারফেজ, মাকসুদ ও ঢাকা, সোলস, ভাইকিংস, শিরোনামহীন, নেমেসিসসহ মোট ১২টি ব্যান্ড মাতিয়ে তোলে। প্রতিটি ব্যান্ড তাদের পরিবেশনার আগে আয়োজনের বিষয়ে কথা বলে। এ ছাড়া শুধু বিশেষ শিশুদেরও নানা পরিবেশনা ছিল কনসার্টে।

মঞ্চে এবং মাঠে বেশ কিছু এলইডি পর্দায় ‘অটিস্টিক’ বিষয়ে সচেতনতামূলক তথ্যের নানা দৃশ্য প্রদর্শিত হয়। এ ছাড়া দুটি বড় পর্দায় চলছিল বাংলাদেশ–ভারতের এশিয়া কাপ ফাইনাল খেলা। মঞ্চে গান শুনতে শুনতে অনেক দর্শক বড় পর্দায় খেলাও দেখেছেন। বক্তব্য দেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর প্রমুখ। আয়োজন প্রসঙ্গে বামবার সভাপতি হামিন আহমেদ বলেন, ‘আমরা যা ছড়িয়ে দিতে চাই তা হলো বিশেষ শিশুরা অক্ষম নয় বরং ওরা দক্ষ ও সক্ষম। বাবা-মা অনেকেই এই শিশুদের নিয়ে দুশ্চিন্তায় থাকেন। ওদের সঙ্গে কীভাবে আচরণ করতে হবে, সেটা বুঝে উঠতে পারেন না। অনেকে ওদের বাইরে নিয়ে যেতে লজ্জা পান। আমরা এই দেয়ালগুলো ভেঙে দিতে চাই।’

https://www.prothomalo.com/entertainment/article/1559539/%E0%A6%97%E0%A6%BE%E0%A6%A8-%E0%A6%97%E0%A6%BE%E0%A6%87%E0%A6%B2-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%87%E0%A6%B7-%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%81%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%93

Leave a Reply